হরতালের সকালে দেশব্যাপী বিক্ষিপ্ত সংঘর্ষ, মিছিল

বিরোধী দলের ডাকা অর্ধদিবস হরতালের শুরুতে আজ সকালে রাজধানীর বিভিন্ন স্থানে ককটেল বিস্ফোরণ ও পুলিশের সাথে হরতাল সমর্থকদের সংঘর্ষ হয়েছে।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মুক্তির দাবিতে সারা দেশে সকাল ৬টা থেকে বেলা ২টা পর্যন্ত এই হরতাল পালন করছে ১৮ দলীয় জোট।

আজ ভোরে ঘন কুয়াশার মধ্যেই মাতুয়াইলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে রাস্তায় টায়ার জ্বালিয়ে ও গাছের গুঁড়ি ফেলে অবরোধ সৃষ্টির চেষ্টা করে হরতালকারীরা। সকাল সাড়ে ৬টার দিকে বিজয়নগর ও নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের কাছে অন্তত তিনটি ককটেল বিস্ফোরণ হয় বলে জানা গেছে। আজিমপুরে ছাত্রদলের কর্মীরা মিছিল বের করে। রাজধানীর খিলগাঁওয়ে পুলিশের সঙ্গে ছাত্রদলের নেতা-কর্মীদের সংঘর্ষ বাঁধে। এসময় ২০/২৫টি ককটেল বিস্ফোরিত হয়। পুলিশ ১ জনকে আটক করে।

মালিবাগে স্বেচ্ছাসেবক দলের মিছিল থেকে ৫টি ককটেল বিস্ফোরিত হলে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে। মগবাজারে ছাত্রশিবিরের মিছিল থেকে কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়। হাজারীবাগে পুলিশের সঙ্গে পিকেটারদের সংঘর্ষে ১ পুলিশ সদস্যসহ ২ জন আহত হয়। রাজারবাগ পুলিশ লাইনে ৪টি ককটেল বিস্ফোরণ ও গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে। এছাড়া যাত্রাবাড়ী, মুগদা, মানিকনগরে গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটেছে। শাহবাগ ও নিউমার্কেট এলাকায় সিএনজি অটোরিঙ্ায় আগুন ধরিয়ে দেওয়া হয়।

যাত্রাবাড়ী থেকে পুলিশ ডেমরা ও যাত্রাবাড়ী থানার বিএনপি সভাপতি নবীউল্লাহ নবীকে আটক করেছে। এর প্রতিবাদে সে এলাকায় সন্ধ্যা পর্যন্ত হরতাল ডেকেছে হরতাল সমর্থনকারীরা। অন্যদিকে, জামাতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমানকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফটকের কাছে পুলিশের সঙ্গে ইসলামী ছাত্রশিবিরের কর্মীদের সংঘর্ষে কয়েকজন আহত হয়েছেন। নারায়ণগঞ্জ ও দিনাজপুরে গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে। লক্ষ্মীপুরে শিবিরের ৫ কর্মী, নারায়ণগঞ্জে বিএনপির ৭ কর্মীকে আটক করেছে পুলিশ। এছাড়া বরিশালেও সকাল থেকে বিক্ষিপ্ত পিকেটিংয়ের খবর পাওয়া গেছে।