পাকিস্তানের জয় ৬ উইকেটে


ঢাকা, ডিসেম্বর ৩০ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম) – মহেন্দ্র সিং লড়াকু শতকেও শেষ রক্ষা হয়নি। নাসির জামশেদের শতকে প্রথম ওয়ানডেতে পাকিস্তানের কাছে ৬ উইকেটে হেরেছে ভারত। সুবাদে ৩ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে অতিথিরা। বৃহস্পতিবার কলকাতায় দ্বিতীয় ওয়ানডে।

চেন্নাইয়ের এম এ চিদাম্বরাম স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ২২৭ রান করে ভারত। জবাবে ৪৮ ওভার ১ বলে ৪ উইকেটে লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান। মাঠ ভেজা থাকায় নির্ধারিত সময়ের এক ঘন্টা পরে খেলা শুরু হয়।

ব্যাট করতে নেমে জুনায়েদ খান ও মোহাম্মদ ইরফানের মারাত্মক বোলিংয়ে ভারতের শুরুটা মোটেও ভালো হয়নি। ২৯ রানেই সাজঘরে ফেরত আসে স্বাগতিকদের প্রথম পাঁচ ব্যাটসম্যান। তাদের কেউই দুই অঙ্কের কোঠায় পৌঁছাতে পারেন নি।

খাদের কিনারা থেকে ভারতকে টেনে তোলার কৃতিত্ব ম্যাচ সেরা ধোনির। ষষ্ঠ উইকেটে সুরেশ রায়নার (৪৩) সঙ্গে ৭৩ রানের জুটি দিয়ে প্রতিরোধ গড়ে তোলেন। সপ্তম উইকেটে রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে পাল্টা আক্রমণে অতিথিদের বিপক্ষে গড়েন নতুন রেকর্ড।

১০০ বলে ১২৫ রানের অবিচ্ছিন্ন ঐ জুটির সৌজন্যে দুশ পেরুয় ভারত। শেষ পর‌্যন্ত ১১৩ রানে অপরাজিত থাকেন ভারতের অধিনায়ক। তার ১২৫ বলের ইনিংসটি ৭টি চার ও ৩টি ছক্কা সমৃদ্ধ।

ওয়ানডে বিশ্বকাপ জেতার পর থেকে সময়টা খুব একটা ভালো যাচ্ছে না ভারতের। দলের বাজে পারফরম্যান্স আর নিজের ব্যাটেও রান না থাকায় প্রচণ্ড চাপে ছিলেন ধোনি। বোলিং সহায়ক উইকেটে বিরূপ পরিস্থিতিতে পায়ের পেশিতে টান নিয়ে লম্বা একটা সময় ব্যাট করে সমালোচকদের জবাব দিয়েছেন তিনি।

অষ্টম ওয়ানডে শতক করার পথে ভারতের সপ্তম ব্যাটসম্যান হিসেবে সাত হাজার রানের মাইল ফলক অতিক্রম করেন ধোনি। তার ইনিংসটি অবশ্য একেবারে নিখুঁত নয়। ব্যক্তিগত ১৬ রানে মোহাম্মদ হাফিজের বলে পাকিস্তানের অধিনায়ক মিসবাহ-উল-হকের হাতে সহজ ক্যাচ দিয়েও বেঁচে যান তিনি।

৪৩ রানে ৪ উইকেট নিয়ে জুনায়েদ পাকিস্তানের সেরা বোলার।

লক্ষ্য তাড়া করতে নেমে অভিষিক্ত ভুবনেশ্বর কুমার প্রথম বলেই মোহাম্মদ হাফিজকে ফিরিয়ে দিলে পাকিস্তানের শুরুটা ভালো হয়নি। দলীয় ২১ রানে আজহার আলীকেও বিদায় করেন তিনি।

তৃতীয় উইকেটে ইউনুস খানের সঙ্গে জামশেদের ১১২ রানের জুটি ধাক্কা সামলে অতিথিদের সুবিধাজনক অবস্থানে নিয়ে যায়। ৬০ বলে ৩টি চার ও ১টি ছক্কার সাহায্যে ইউনুস ৫৮ রান করে বিদায় নিলেও অবিচল ছিলেন জামশেদ।

চতুর্থ উইকেটে অধিনায়ক মিসবাহ-উল-হকের সঙ্গে ৩৯ ও পঞ্চম উইকেটে শোয়েব মালিকের সঙ্গে অবিচ্ছিন্ন ৫৬ রানের দুটি ভালো জুটি গড়ে দলকে সহজ জয় এনে দেন দ্বিতীয় শতক পাওয়া জামশেদ।

শেষ পর‌্যন্ত ১০১ রানে অপরাজিত থাকেন জামশেদ। তার ১৩২ বলের ইনিংসে ৫টি চার ও ১টি ছক্কা।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২২৭/৬ (গম্ভীর ৮, শেবাগ ৪, কোহলি ০, যুবরাজ ২, রোহিত ৪, রায়না ৪৩, ধোনি ১১৩*, অশ্বিন ৩১*; জুনায়েদ ৪/৪৩, হাফিজ ১/২৬, ইরফান ১/৫৮)

পাকিস্তান: ২২৮/৪ (হাফিজ ০, নাসির ১০১*, আজহার ৯, ইউনুস ৫৮, মিসবাহ ১৬, শোয়েব ৩৪*; ভুবনেশ্বর ২/২৭, ইশান্থ ১/৩৯, দিন্দা ১/৪৫)

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এএনএম/১৮৫৮ ঘ.